** প্রিয় কবি বন্ধুগন, অনেক কষ্টে ৪ টা লাইন লিখেছি। আর পারছিনা, একটা কাজ করলে কেমন হয়, এটা একটা সম্মিলিত কবিতা হতে পারে কি? ধরুন এই চার লাইনের পরের ৪ লাইন অন্য কোন বন্ধু লিখলো এর পরের ৪ লাইন আবার অন্যকোন বন্ধু......এভাবে হতে পারে কি?? যদি হয় তবে এখনি শুরু করুন.........



এক নদী জল সাত সমুদ্র
দুই চোখে তার বাসা
সেই চোখের’ই মাঝে তবু
নিত্য যাওয়া আসা ।


কবি মিমি-


সেই নদীর বুকে বাস
আমি থাকবো বারো মাস।


কবি সরকার মুনীর-

সেই নদী আর সাগর জলে
আমার সর্বনাশ
হৃদয় আমার বন্দি হলো
মধুর কারাবাস।


কবি সুবীর কাস্মীর পেরেরা-


নদীর বুকে জল টলমল
ছোট ছোট ঢেউ,
এই নদীতে প্রেমের মাঝি
যাচ্ছে নিয়ে বউ!


কবি পলাশ-

কেদে কেদে মেয়ে তুমি
ভাসাও চোখের জল
এবার হেসে মোছ তোমার
দুই নয়ন ছলছল


~ তুমিতো চোখের জল নিয়েই লিখেছ; তাই না ?


কবি সুখেন্দু মাইতি......


গভীর জলের ঢেউ,
কেউ জানু না জানুক
জেনেছে এক জন কেউ ;
সে যে আমি চিন্তা করনা তুমি ।


কবি জোহরা উম্মে হাসান......

নদী আমায় হাতছানি দেয় , সাগর আমায় ডাকে
জলে জলে জল থই থই  সপ্তডিঙ্গার হাটে
কোথায় বাড়ি , কোথায় যে ঘড় , কোন আঁচলে চাবি
আকাশ পানে তাকিয়ে কেবল তারেই আমি খুঁজি !


..................................
...................................
স্বপ্নবাজ ও বন্ধুরা...............
বনশ্রী, রামপুরা,ঢাকা।