**সবাই যদি ৪ টা লাইন লিখতো তবে হয়তো ইতিহাস হতো "সম্মিলিত" কবিতা। কিন্তু বেশির ভাই কবি বন্ধু হয়তো ছেলে মানুষি ভেবে আসেনি।


*** "এক নদী জল" একটি সম্মিলিত কবিতা। "বাংলা কবিতা ব্লগে'র" কবি বন্ধুদের অংশগ্রহের ফসল বলা যায় "এক নদী জল…" কবিতাটি। প্রথম ৪ লাইন আমার লেখা, পরের লাইনগুলো যারা লিখেছেন তাদের নাম দেয়া আছে। ইচ্ছে হলে আপনিও লিখতে পারেন..........................


স্বপ্নবাজ...


এক নদী জল সাত সমুদ্র
দুই চোখে তার বাসা
সেই চোখের’ই মাঝে তবু
নিত্য যাওয়া আসা ।


কবি মিমি-


সেই নদীর বুকে বাস
আমি থাকবো বারো মাস।


কবি সরকার মুনীর-


সেই নদী আর সাগর জলে
আমার সর্বনাশ
হৃদয় আমার বন্দি হলো
মধুর কারাবাস।


কবি সুবীর কাস্মীর পেরেরা-


নদীর বুকে জল টলমল
ছোট ছোট ঢেউ,
এই নদীতে প্রেমের মাঝি
যাচ্ছে নিয়ে বউ!


কবি পলাশ-


কেদে কেদে মেয়ে তুমি
ভাসাও চোখের জল
এবার হেসে মোছ তোমার
দুই নয়ন ছলছল



কবি সুখেন্দু মাইতি......


গভীর জলের ঢেউ,
কেউ জানু না জানুক
জেনেছে এক জন কেউ ;
সে যে আমি চিন্তা করনা তুমি ।


কবি জোহরা উম্মে হাসান......


নদী আমায় হাতছানি দেয় , সাগর আমায় ডাকে
জলে জলে জল থই থই  সপ্তডিঙ্গার হাটে
কোথায় বাড়ি , কোথায় যে ঘড় , কোন আঁচলে চাবি
আকাশ পানে তাকিয়ে কেবল তারেই আমি খুঁজি !


কবি ইচ্ছে ডানা......



নদীর বুকে জল ছিল,
ছিল আমার চোখে
নদীর জল তো বয়ে গেল
চোখের জল দিলাম রুখে।


কবি রাখাল ............... ২৮/০৭/২০১৩............


নদীর জল শুকিয়ে গেলো ফারাক্কার বাঁধে
আমি তুমি আটকে গেলাম বালুচরের ফাঁদে ।
বাতাস এসে বালির সাথে তুললো বালির ঝড়
দু'মেরুতে দু'জন গেলাম হলাম দু'জন পর
............................................................



স্বপ্নবাজ ও বন্ধুরা...............
বনশ্রী, রামপুরা,ঢাকা।