ক্যাকটাস কাঁদে জল পিপাসায়
আমি ভাসি নোনা জলে
বুকের মধ্যে কষ্ট তরী
পাল উঁড়িয়ে চলে।



হৃদয় তুই কি চাস?
ঘুমের মধ্যে স্বপ্ন দেখাস
জেগে থেকেও পাইনা শান্তি
আমাকে তুই জ্বালাস।



এমন গাঙে ভাসায়েছি আমি
স্বপ্ন ভরা তরী
যে নদীতে নাই জল
উড়ে না বালিয়ারী।



বুকের জমিনে বুনেছিলাম
স্বপ্নের ছোট বীজ
মহাজন এসে করে দিয়ে যায়
বুকের জমিন সিজ।



ভালোবাসা নাকি দুঃখ?
জানি না, আমি মুর্খ
সুখ নাকি কষ্ট?
কোনোটাই না, হয়ে গেছি আমি নষ্ট।



কৃষ্ণে'র বাঁশী বাঁজেনা এখন
রাঁধা'ও যায় না ঘাটে
হৃদয় জমিন শুকিয়ে এখন
চৌচির হয়ে ফাঁটে। ।


------------------------------------------
স্বপ্নবাজ