শুনতে কি পাও বুকের কান্না
কতোটা বিলাপ করে?
দেখতে কি পাও সুখগুলো কেনো
অনলেই জ্বলে মরে?


বুঝতে কি পারো চোখের ঝরনা
অবিরাম কেনো ঝরে?
বলতে কি পারো এই দুই চোখে
কতো অশ্রুই ধরে?


ভাবতে কি পারো ছোট এই বুকে
কষ্ট কেনো যে থাকে?
সুখগুলো কেনো যায় যে হারিয়ে
জীবন নদীর বাঁকে?


ভেবেছো কখোনো নদীগুলো কেনো
একে-বেঁকে বয়ে চলে?
রঙ্গিন পালে উদাসী মাঝিরা
চলে কোন খেলা-ছলে?
__________


স্বপ্নবাজ
০৭' ডিসেম্বর-২০০৯ ইং
বি.বাড়ীয়া। ।