অন্ধ করে দাও হে প্রভু
বধীর করে দাও
ইচ্ছে করলে নিতে পারো
মাথার মগজ তাও।


যদি পারো নিয়ে নাও মোর
হৃদয় টাকে ছিড়ে
বাঁচতে বড় কষ্ট লাগে
ভন্ডামী’র এই ভিড়ে।


বুকটা চিড়ে নাও না নিয়ে
ইজ্ঞিনের সব যন্ত্র
বিনিময়ে একটু দিয়ো
শান্তি-সুখের মন্ত্র।


তোমার দয়ার পরশ পেয়ে
মানুষ যে হয় শুদ্ধ
মনিষী তো ছিলেন অনেক
অহিংস সেই (গৌতম) বুদ্ধ।


মনটা সবার ভালবাসায়
পুর্ণ কর তুমি
পাপে’র রাজ্য ধুয়ে দাওনা
শুদ্ধ-স্বদেশ ভূমি।।।


……………


স্বপ্নবাজ