সৃষ্ঠি'র সেরা মানব জাতী
আশরাফুল মাখলুকাত
হানা-হানি তবে হয় কোনো ভবে
কেনো হয় এতো রক্তপাত।


হিন্দু-মুসলিম সাদা আর কালো
রক্ত উৎসবে মাতে
বিশ্ব-বিধাতা মুচকি হাঁসো
তোমার কি যায় তাতে।


কেউ বা তোমায় ডাকে আল্লাহ
কেউ বা ডাকে ঈশ্বর
কেউ বা বলে অন্তর্যামী
তুমিই অবিনেশ্বর।


কার ডাকে যে দেবে সাড়া তুমি
কেউ নাহি তা জানে
সবার মাঝেই বসত তোমার
বিধান তোমার মানে।


ঈশ্বর তুমি আছো সব খানে
আছো তুমি সব অন্তরে
ধরিত্রী কে শান্ত করো
তোমার জাদুর মন্তরে


সুন্দর এই পৃথিবীটাতো
তুমিই করেছো তৈরি
কেনো তবে আজ সারা বিশ্ব
হচ্ছে এতোটা বৈরী??


শুকনো মাঠে সবুজ শষ্য
তোমার'ই তো সৃষ্টি
দোহাই ঈশ্বর দাও না ঢেলে
তোর করুনার বৃষ্টি।


রক্ত গঙ্গা বইছে দেখো
তোমারই এই ভবে
চুপ করে আর দেখবে কতো
খুলবে দৃষ্টি কবে।


ভালবাসাহীন মানুষগুলো
অন্তর যেনো যন্র
কঠিন হ্রদয় কোমল করো
পড়ো তোমার মন্ত্র।


কাঁদছে সবাই ডাকছে তোমায়
শিশু থেকে ঐ বৃদ্ধ
পাপে ভরা এই দুনীয়া খোদা
করে দাও তুমি শুদ্ধ।


জাত-পাত আর সাদা-কালো নিয়ে
ধ্বংষের যতো কর্ম
বন্দো করে দাও না প্রভূ
একটা'ই মানব ধর্ম।।


………………………..
স্বপ্নবাজ
বনশ্রী, রামপুরা, ঢাকা।