পাপের রাজ্যে বসবাস সদা
ফেরেসতাও নাই কাঁধে
তবুও অবুজ বিবেক কেন
গুঁমরে গুঁমরে কাঁদে??


স্বজন যে জন দুরে ছুড়ে-
কু’জন রেখেছি বুকে
জানতে পারিনি সত্যকে তাই
মরছে সত্য ধুঁকে।


সাদা-কালো বা রঙীন স্বপ্ন
হয়েছে ধুসর সবুজ
লোভ লাগামটা ধরিনি কখনো
হয়েছিলাম কি অবুঝ??


দুঃখের সঙ্গে বসবাস তাই
সুখ পালিয়েছে দুরে
বৃথাই গেল মানব জনম
সুখ সন্ধানে ঘুরে। ।


……………………………………..
স্বপ্নবাজ
বনশ্রী,রামপুরা,ঢাকা