আগুন গরম চৈত্র মাসে
বৈশাখে'তে খরা
জৈষ্ঠ মাসে আম পাঁকে আর
আষাঢ় বাদল ঝরা।


শ্রাবনে'তে মুষল বারি
ভাদ্রে পানি ভরা
আশ্বিনে'তে পুঁজো পার্বণ
কার্তিকে'তে মরা।


অঘ্রানে'তে পিঠা-পুলি
পৌঁষে জবর শীত
মাঘে'র শীতে বাঘও কাঁপে
ফাগুনে গাই গীত। । ।


................................................


স্বপ্নবাজ
ঢাকা।