**উপলক্ষ-বিশ্বকাপ ক্রিকেট-২০১১, উদ্ধোধন অনুষ্ঠান এ বাংলা’র চেয়ে অন্য দেশের কৃষ্টি কে প্রাধান্য দেয়ার প্রসংঙ্গে হঠাৎ এই “অখাদ্য” প্রসব।তবে ওপার বাংলার কবি বন্ধুদের কাছে ক্ষমা চাচ্ছি, দয়া করে ভুল বুঝবেন না........................



ঘরের মাঠে বিশ্বকাপ আর
প্রচার পাবে অন্যের বাপ
কি অপরাধ বাংলা মায়ের
এমন কি সে করছে পাপ ?


জারী-সারী ভাটিয়ালী
আছে সুন্দর বাউল গান
রাধা রমন শুনে বাংলার
ক্ষুধা পেটেও পূর্ণ প্রান।


বাংলায় আছে হাছন রাজা
আছে আরো লালন সাঁই
আমরা ‘অধম’ কেন তবে
কৃষ্টি খুঁজতে হেথায় যাই ?


বাঁশের বাঁশী আছে মোদের
আরো আছে বাংলা ঢোল
এসব ফেলে আমরা কেন
বাজাবো আজ পরের খোল ?


বাপকে রাখি পায়ের তলে
শ্বশুর ওঠে নিজ মাথায়
অন্যের মাকে কম্বল দিলাম
নিজ মা কাঁদে ছেড়া কাঁথায় !!


রক্তে ধোয়া বাংলা মায়ের
বুকে করুন কষ্টের বীণ
নিরবে মা কেঁদে বলে
এই শুধীলি মায়ের ঋণ????


.......................................

স্বপ্নবাজ
০৭’ জানুয়ারী-২০১১ইং
ঢাকা।