** এটা ২০০০ইং সালের অখাদ্য.....................



দাড়াও পথিক
কোথায় যাবে,যাবে কতোদূরে?
কতোটা পথ যাবার পরে
পুরোটা যাওয়া হবে।


দাড়াও পথিক দাড়াও


পেছনে তোমার লেগেছে শত্রু
লেগেছে  হায়না ওরা
কোন গুহাতে লুকোবে তুমি
খুঁজে কি বলো পাবে না?


দাড়াও পথিক যেওনা তুমি


যেওনা দুরে শোনো মোর কথা
বলছি তোমায় ডাকি
তার চেয়ে তুমি আঁকরে ধরো
দেশের শক্ত মাটি।


দারাও পথিক শোনো


দারাও পথিক শোনো মোর কথা
কেনো পালাবে তুমি
তুমি কেনো ছেড়ে পালাতে চাও
আপন স্বদেশ ভূমি??


দাড়াও পথিক ভাবো


সাহস করে বাড়াও তুমি
বুকের শক্ত পাটা
দেখবে তুমি হায়নার দল
পেছনে দিয়েছে হাঁটা।


দাড়াও পথিক দাঁড়াও........
------------------------------


স্বপ্নবাজ
২০' ডিসেম্বর-২০০০ইং
যাত্রাবাড়ী,ঢাকা।