নাঁটাই ছিঁড়ে যাবে ঘুড়ী
দুর গগনের খোঁজে
কোন দেশে যে পরে রবে
মানুষ কি তা বোঝে...


ঘুড়ী পাবে কি আর খুঁজে..বলো জানে তা কোন জানে, বন্ধু জানে বা কোন জনে....


কাঁটবে যেদিন দেহ ঘুড়ী
পাবে নাতো তারে খুঁজি
কলের গাড়ী বন্ধ হবে
যাবে তোমার চক্ষু বুজি...


পাড়া-পড়শী কাঁদবে সবে
তাতে কি লাভ তোমার হবে
ধন-সম্পদ সব রবে পরে
মাটিতে শোয়াইবে যবে...


দু'দিন পরে কান্না ভুলে
তোমার ছবি রাখবে তুলে
ধুলো-ময়লায় ছবি ও ফ্রেম
অনাদরে থাকবে ঝুলে...


সময় থাকতে অবোধ মানুষ
আখের তোমার গুছিয়ে নাও
ওপাড়েতে চাইবে হিসেব
সত্য পথে নৌকাটা বাও...
...........................................................


......স্বপ্নবাজ......
০৮'নবেম্বর-২০০৯ইং
২২'জুলাই-২০১৩ইং
বনশ্রী, রামপুরা, ঢাকা।