দুঃখ আমার ভালবাসায়
দুঃখ আমার ঘৃনায়
দুঃখ আমার বুক জুড়ে আর
দুঃখ বুকের কোনায়।


দুঃখ আমার জীবন সাথী
দুঃখ হৃদয় জুড়ে
দুঃখ আমার একলা চলা
সারাটা দিন ঘিরে।


দুঃখ আমার মধ্যবিত্ত
দুঃখ পকেট ফাঁকা
দুঃখ দেশের ৪০ বছর
শুধুই মেঘে ঢাকা।


দুঃখ আমার জন্মভূমি
দুঃখ দেশের মাটি
দুঃখ বাংলার নেতাগুলো
হলো না কেউ খাঁটি।


দুঃখ আমার সোনার বাংলা
নয়তো আজো স্বাধীন
দুঃখ ৪০ বছর পরেও
বাংলা পরাধীন।


দুঃখ আমার রোদে পোঁড়া  
কাক ফাঁটা এক দুপুর
দুঃখ দেশটা এখন কেবল
দুর্নীতিরই পুকুর।


দুঃখ আমার বেকার জীবন
দুঃখ ডিগ্রীর বোঝা
দুঃখ তরুন যুবক মরে
রাজা দেখেন মজা।


দুঃখ শুধুই সর্বগ্রাসী
দুঃখ মরন নেশা
দুঃখ বাধ্য হয়ে তরুন
নেয় সন্ত্রাসী পেশা।


দুঃখ দেশের রাজনিতীবিদ
দুঃখ তাদের বুলি
দুঃখ তাদের প্রতিপক্ষ
কেবলই খায় গুলি।


দুঃখ দেশের ঋন খেলাপি
দুঃখ তাদের ফন্দী
দুঃখ বাংলার আম-জনতা
ওদের হাতে বন্দী।


দুঃখ আমার নিঃসঙ্গতা
দুঃখ রাত্রি বেলা
দুঃখ আমার সোনার বাংলায়
শুধুই মরণ খেলা।


দুঃখ দেশের চাষা-মজুর
দুঃখই তাদের সঙ্গী
দুঃখ দেশের গণতন্ত্র
আজো বাক্স বন্দী।
.........................................................


.....স্বপ্নবাজ.....
১'আগষ্ট-২০১৩ইং
বনশ্রী,রামপুরা,ঢাকা।