বাংলা আমার ভালবাসা
বাংলা আমার ভাষা
বাংলা আমার ভাঙা ঘরের
ছোট্ট একটা আশা।


বাংলা আমার আঁধার রাতের
পূর্ণীমারই চাঁদ
বাংলা আমার বটবৃক্ষ
মাথার ওপর ছাঁদ।


বাংলা আমার দারুন প্রিয়
কৃষ্ণচুড়া ফুল
বাংলা আমার গাঁয়ের বধুর
কানে মাটির দুল।


বাংলা আমার স্বপ্ন দেখা
ছোট্ট একটা নদী
সেই নদীতে স্রোতের নাচন
বহে নিরবধি।


বাংলা আমার শিশির ভেঁজা
শীতের সকাল বেলা
বাংলা আমার বাসন্তি রঙ
বৈশাখেরই মেলা।


বাংলা আমার শুভ্র শরৎ
নদীর পাড়ের কাশ
বাংলা আমার হেমন্তের ঐ
নতুন ধানের বাস।


বাংলা আমার বৈশাখী ঝড়
আম কুড়ানি সুখ
বাংলা আমার চারুলতা
নিষ্পাপ সেই মুখ।


বাংলা আমার প্রথম সকাল
ক্লান্ত বিকেল বেলা
বাংলা আমার উদাস দুপুর
বাংলা সন্ধ্যা বেলা।


বাংলা আমার শ্রাবন মাসের
এক পশলা বৃষ্টি
বাংলা আমার সৃষ্টিকর্তার
অপূর্ব এক সৃষ্টি।


বাংলা আমার নিত্য দেখা
স্বপ্নের এক পরী
বাংলার কোলে মাথা রেখে
যেন আমি মরি।


...............................................................


......স্বপ্নবাজ......
০২’আগষ্ট-২০১ত ইং