জীবন চলে ঢিমেতালে
আয়-রোজগার নাই
শূন্য পকেট রাস্তায় ঘুরি
যদি চাকরী পাই।


ডিগ্রির ঝোলা কাধে নিয়ে
ঘুরছি অফিস পাড়ায়
তপ্ত রোদে ঘুরে ঘুরে
জীবন শক্তি হারায়।


একশ টাকা পে-অর্ডার আর-
পঁচিশ টাকা কমিশন
ইন্টারভিউ দিতে হবে
এলিটিয় গুলশান।


এই শহরে বেকার আমি
ছোট্ট ঘরে থাকি
হরেক রঙের সুখের স্বপ্ন
মনের ভেতর আঁকি।


বাবার কাঁধে নতুন গামছা
মায়ের রঙীন শাড়ী
গা'য়ের মাটির ঘরটা ভেঙে
করবো নতুন বাড়ী।


গোয়াল ভরা থাকবে গরু
পুকুর ভরা মাছ
একটা বাগান গড়বে বাবা
করবে ফলের চাষ।


ছোট্ট সুন্দর বাড়ী হবে
সংসার হবে সুখের
সকল কষ্ট দুর হবে আর
ঘুচবে গ্লানী দুঃখের।


বাবা, মায়ের কষ্টের মুখ
পূর্ণ হবে সুখে
দুঃখ-কষ্ট থাকবেনা আর
হাসি ফুঁটবে মুখে।


.........................................................


স্বপ্নবাজ
যাত্রাবাড়ী, ঢাকা।