ভালবাসা মানে
তোমার আমার গভির চুম্বন নয়।
ভালবাসা মানে
পার্কের বেঞ্চে বাদাম চিবানো নয়।
ভালবাসা মানে
প্রিয়ার জন্য কাব্য রচনাও নয়।
ভালবাসা মানে
আলো আধারে ঐ ক্যান্ডেল লাইট ডিনার নয়।
ভালবাসা মানে
তন্বী-তরুনীর উচ্ছলতা নয়।
প্রিয়ার হরিন চোখের লাজুক চাহনি
ভালবাসা নয়।


রাতের উদোম আকাশের নিচে
নিয়ন আলোর ফুটপাতে অভুক্ত এক মা
পরম মমতায় এক টুকরো শুকনো রুটি
তুলে দিচ্ছে সন্তানের মুখে,
যা দেখে যদি তোমার চোখ আদ্র হয়
ঝড়ে পরে দু'ফোটা অশ্রু
ভালবাসা হলো ঐ দু'ফোটা অশ্রু, যা
ঝড়েছিলো তোমার দু'চোখ দিয়ে।


......................................................
স্বপ্নবাজ
৬' অক্টোবর-২০১৩ইং
বনশ্রী, ঢাকা