বৈশাখী বাঙাল আমরা
বৈশাখী বাঙাল
সারা বছর মলিন যেন
বড্ড কাঙাল।


পহেলা বৈশাখে মোরা
রঙ মেখে নাচি
বাকি মাসগুলো যেন
সঙ সেজে বাঁচি।


পহেলা বৈশাখে তাই
বাঙালীতে ঠাসা
ধুতি শাখা পাঞ্চাবী
হাতে ঢোল কাঁশা।


রঙীন গামছা বাঁধি
নিজের মাথায়
গরীবের দুঃখ থাকে
ছেড়া কাঁথায়।


দল বেধে পান্তা খাই
পার্কে বসে
গায়ের চাষাকে দিলাম
থাপ্পর কষে।


বিকেলের সোনা রোদে
বৈশাখী গান
মনে হয় বেঁচে আছি
করে শুধু ভান।


বারো মাস পানি ভাতে
গায়ের মানুষ
একদিন উড়াও  কেন
রঙীন ফানুস।


এক দিনের বাঙালী
চাইনা যে আর
দেশ মাতা পারছেনা
নিতে তার ভার।
.......................................
স্বপ্নবাজ
১৪'এপ্রিল-২০১৪ইং
গুলশান-২, ঢাকা।