উল্টো রাজার দেশে
সবাই, বলছে কথা হেসে
ভাবছেনা কেউ সোনার বাংলা
যাচ্ছে কোথায় ভেসে।


মোসাহেবের দলে
লুটে, খাচ্ছে ছলেবলে
চেতনা নাম দিয়ে দেশটা
মারছে আজব কলে।


দালাল ঘেরা থাকেন
হায়, আমার দেশের রাজা
চাটুকার গং থাকেন সুখে
নিরিহ পান সাজা।


ঐ মসনদে যেই বসে
সে ই মারে থাপ্পর কষে
লাভবান হয় তারা
যারা বিভেদের বীজ চষে।


আছে বুদ্ধিজীবির দল
যারা জানে অনেক ছল
দেশ প্রধান আজ নিচ্ছে মেনে
ওদের অনেক বল।


শুশীল, আঁচল তলে বসে
খায় হাড্ডি চুষে চুষে
যেন, গিরগিটি ঐ চোখ ইশারায়
নিচ্ছে রক্ত শুষে।


ওরা চেতনার ভেক ধরে
দেখে কষ্টে মানুষ মরে
দেখেও রাজা দেখেননা হায়
ফসল, খাচ্ছে সবই পরে।


দেশে, বিভেদের জাল বোনে
শান্তি, মরছে বুকের কোনে
আম-জনতার আহাজারি
তবু, রাজা নাহি শোনে।


হায় উল্টো রাজার দেশে
গুম, করছে মানুষ হেসে
বলো, আছি কেমন বেঁচে
এই মৃত্যুপুরীর রেসে!!!


……………………………………………………
স্বপ্নবাজ
২৯’এপ্রিল-২০১৪ইং
গুলশান-২, ঢাকা।