আমার এখন কি যেন হয়েছে নীলো ?
বাইরের শব্দ জনতা কোলাহল
হকারের হাঁক ডাক নেতাদের চিৎকার
কিছুই পশে না কানে।
আমি কেবলই শুনি ভিতরের আওয়াজ
শব্দের ভিতরে শব্দ।


আমি বৃক্ষের কাছে কান পাতলে শুনি
পাথর বালুতে শিকড় নড়াচড়ার ধ্বনি
ওরা জাগছে জাগছে কেবলই জাগছে
শক্ত মাটির ভিতর জেগে ওঠার শব্দ এমনটাই|


আমি বস্তী ফুটপাত ইটভাঁট গার্মেন্টস ডগইয়ার্ড
যখন যেথা দিয়ে হেঁটে যাই-টের পাই
সুঁই-সু্তা জুতার ব্রাশ লোহা ভাঙা হাতুড়ীর শব্দের পিঁছে
যুগের দুরন্ত চাকা ঘুরাচ্ছে সখিনা জরিনা শাহেদালীরাই ।
হনহন ভনভন শাঁই শাঁই বুকের ভিতরের কতনা শব্দ
ঘাত-আঘাতে ক্ষত-বিক্ষত অচ্ছুত সেই ভাসমানরাই
ঘুণেধরা পৃথিবী নতুন করে গড়ে তোলার কৌশল করে জব্দ।


নিলো!  আমি তোমাকে কী করে বোঝাই?
আমি নির্জনে কান পাতলেই এখন শুনতে পাই
দখিন হাওয়ার শনশনি
আগুন আগুন ফাগুন আগমনী- ওপারের অশোণী
ঝরঝর কড়কড় মর্মর নাচনি
ঝুমুর বাঁধনি কোমর কাছানি- আকাশের নীল টানি
সাজছে রে শাখা-প্রশাখা পুস্প পল্লব।
দূর-দূরান্ত কেতন ওড়ার আওয়াজ
নতূন কুচকাওয়াজ- তরুণের আশু প্রস্তুতি
লোভী ভগবান উপড়ে ফেলার দারুণ বিক্ষোভ।


(সংক্ষেপিত)