জন্ম থেকেই যুদ্ধ জন্ম থেকেই মিছিল
যুদ্ধ এবং মিছিলের মধেই আমার বেড়ে ওঠা
যুদ্ধ এবং মিছিলেই আমি বেঁচে আছি
যুদ্ধ এবং মিছিলই আমার দৈনন্দিন জীবন
না জানি শেষে যুদ্ধ এবং মিছিলেই হয় মরণ?


সেই ৬৯, ৭১ 'র উত্তাল দিন
আগুন আর বারুদের ঋণ
সেই দুনিয়া কাঁপানো অকুতভয় কণ্ঠ
ইতিহাসের সেই অপূর্ব উচ্চারণ-
‘এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’
এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম।’
‘আপনাদের যার যা আছে
তাই নিয়ে প্রস্তুত থাকুন।’
অবাক বিস্ময়ে বিশ্ব চেয়ে থাকা।
ভয় লয়হীন আমার পূর্বপুরুষ
হাতে হাত কাঁধে কাঁধ পায়ে মিলিয়ে পা
বুক উঁচিয়ে উদয়ের পথে এগিয়ে যাওয়া
সে এক অপূর্ব  দৃশ্য
অগ্নিঝরা গর্বিত সেই আগুনের দিন।


পাশাপাশি আলবদর রাজকার হানাদারের
বুট আর ট্রাকের শব্দ
দ্রুম! দ্রুম! মৃত্যুর দুয়ার খুলে যাওয়া
অন্ধকার বদ্ধভূমি নদীর পাশে চরের কাছে
হায়েনা শকুনীর উৎপাত অট্টহাঁসি
শিশুর ক্রন্দন লুণ্ঠিতা মায়ের করুণ কাতরানি
মা-মাটি-প্রিয় জন্মভূমি আঁকড়ে ধরে
শহীদের শেষ গোঙানি।


তারপর ৯০, ২০০৭, ১৩
এখানে সেখানে মিটিং মিছিল- মৃত্যু
উত্তাল শাহবাগ প্রজন্ম চত্তর
জনতার অমর অঝোর বাণী
আমার শিরা-উপশিরা ধমনীতে মিশে
এক হয়ে গ্যাছে। পরিশেষে-
গ্ণমানুষের যৌক্তিক দাবী মুক্তি পাক
আমি এখন সর্বত্রই শুনি
সেই এক নতুন যুদ্ধের ডাক।