কত রাত জোছনা চাঁদ এসেছিল বনে
তুমি ছিলে না তাই বেদনাই
ছিল বাতায়নে।


দখিন হাওয়া তারার মিতালী
দূরের বাঁশি সুরের গীতালী
তুমি ছিলে না তাই কেঁদে কেঁদে একেলাই
রাত গেছে নির্ঘুম
ফুলদানির ফুলগুলো নীরবে ঝরেছে ফুলদানে।


দূর বাঁকে যেতে যেতে নদী
কত যে ডেকে গেছে নিরবধি
তোমার বিরহে প্রাণ ছিল ম্রিয়মাণ
তাই দেয় নি সাড়া কারো আহ্বানে।