তুমি হীরা-চুন্নি-পান্না নামের এক পাথর
যতই মূল্য হোক দেহ হৃদয়হীনা ভিতর।
ভালোবেসে লোকে তোমারে করে শখের গহনা
ভালোবাসা নয়; টাকাই তোমার বেশি চেনা।


তুমি ঝলমলে এক রঙিন পাথর
বড় বেশি দুর্মূল্যের সেও আমি জানি।
তবু হৃদয় দিয়ে হৃদয় কিনি পাথর কিনি না গো আমি।
থাকো! থাকো! তুমি বন্দী থাকো রত্নাকারের সিন্দুক ভরে
আমি সামান্য মানুষ হৃদয় নিয়ে ফিরে যাই মাটির সংসারে।