ওগো আমার বাংলাদেশ প্রিয় জন্মভুমি
চিরকালের সুখের স্বপন আমার শুধুই তুমি।


তোমার মাটির পরশ আমায় বুলিয়ে দ্যায় স্বর্গ সুখের দোল
সুখে আমার বুক ভরে যায় পাইলে তোমার শ্যাম আঁচল
সকল ব্যথা ঘুচে মাগো হাত বুলালেই তুমি।


তোমার আকাশ আলো আমায় দ্যায় যে পথের দিশা
তোমার রাতের নিভিড় আঁধার বাড়ায় চোখের নিশা
বুকের তৃষা মিটে মাগো তোমার বক্ষ চুমি।


তোমার নীলা নদীর জলে দেখি আমার পূর্বসূরির মুখ
তোমার বন ছায়াতলে লভি আমার আর জনমের সুখ
ফিরে আসার স্বপন দ্যাখায় খোলা চারণভূমি।


যেদিন আমি থাকবো না মা উঠবে বিদায় বাণী
চিরনীদে শুইয়ে দিয়ো মুখে তোমার আঁচল টানি
বুকে তোমার দিয়ো মাগো আমার শেষের আসনখানি।