সেই একচল্লিশ বছর আগের তাগড়া যুবক
অকুতভয়- অপরাজেয় মুক্তিযোদ্ধা
দাসত্বমুক্ত সে আমার জন্মভূমি
নদী নদী রক্ত আর বুকের স্বপ্নে লেখা
এক নাম- ‘বাংলাদেশ’
এখন কই?


জনদস্যু বনদস্যু ভূমিদস্যু জলদস্যু দলদস্যু
মন্ত্রী আমলা নরপশু বড়পশু স্বৈরাচার
কিছু বুদ্ধিজীবী কালোবাজারি কুলাঙ্গার
আর
সাথে কিছু আলবদর আলশামস রাজাকার
সবে মিলে খান খান করেছে তারে
চোখ বেঁধে পিঠমোড়া করে নিয়ে গ্যাছে
একচল্লিশ একচল্লিশ বছর পিছু পড়া
পূতিগন্ধময় এক অন্ধগলি ভাগাড়ের কাছে।
একচল্লিশ একচল্লিশ বছর অত্যাচারের আগুন
রাজদ্রোহী নেতাদ্রোহী-
বড় বিদ্রোহী করে তুলেছে আমারে।


এখন বিবেকের দাবী সময়ের কঠিন আহ্বান
বৈরী নাশিতে মা মাটি দেশকে ভালোবাসিতে
তোমার আমার নব প্রজন্মের
এক সাথে একত্রে হতে হবে আগুয়ান।
সেই সোনালী স্বপ্ন মুক্তিযোদ্ধাদের
সেই পবিত্র রক্ত দান শহীদেস’স
সেই সোনার হরফে লেখা নাম ‘বাংলাদেশ’
শত্রুমুক্ত-দুর্নীতিমুক্ত রাখিতে
ভেদাভেদ ভুলে জাতিতে জাতিতে
হও রে আগুয়ান বাঁধরে শীরস্ত্রান
একচল্লিশ বছর পর আবার এক হও
দেশের যত হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টান।