এসো হে দখিন হাওয়া
-মুজিবুররহমানমুনীর


এসো হে দখিন হাওয়া  প্রাণ চঞ্চল!
ঐ দূর নদী কাশবন
জোছনা জোয়ার ঘাসফুল প্লাবন
ঝিলিমিলি বালুচর খেয়াঘাট প্রান্তর
দিগন্ত পেড়িয়ে এসো!


হে নিটোল
ঐ কলাপাতা রাতের ছায়া
দূর বন গাঁয়ের পথ
সারি সারি আম জাম
হাস্নাহেনা কাঁঠালচাঁপা জোনাকি মন
ঝিরিঝিরি বাতাস পাতার কাঁপন
ভালোবাসা ঝিল্লির গান
প্রাণবায়ু জড়িয়ে এসো!


হে স্নিগ্ধ শীতল
ঐ ঝর্ণা পার্ক গলি লাইটপোস্ট ল্যাম্প
নিয়ন আলো ভাস্কর্য মিনার
দেবদারু ঝাউ মেহগনি ইউক্যালিপটাস গাছের সারি
পাশের ঐ ধবধবে ইটের বাড়ী
জানালা শার্শি ব্যালকনি রেলিং
অচেনা ছায়া অজানা নারী
নিশিথ প্রেমিকপ্রাণ বিনিদ্র আঁখি
তন্ময়ে ভরিয়ে এসো!


হে অফুরান! জীবনের জয়গান
যথাশীঘ্র আমাদের ঘরে এসো!
ভীষণ শ্বাসরুদ্ধ ভেতরে আমরা ক’জন
তোমার অপেক্ষায় জেগে আছি।