বাইশ বছর।
আহ! সে কতগুলি দিন- মাস- বছর
কত আলো আঁধার ধুলি ধুসর পঞ্জিকার পাতা বদল
কত মৌন বেদনা দীর্ঘশ্বাসের ফল
কত বাসনার অপমৃত্যু আঁখির ক্ষয়
কত রুদ্ধ রোদন শোকের প্রলয়
কত সুখের মন্বন্তর বোবা হৃদয়ের মৃত্যু
বাইশ বাইশটি বছর।


বাইশ বছর
কত অনাবৃষ্টি অতিবৃষ্টি ফসলের মড়ক
কত অনাসৃষ্টি অনাকৃষ্টি অনাচার আগাছার চাষ
কত আয়লা ঘূর্ণি সুনামি হারিকেনের থাবা
কত গ্রীণ হাউস কালো হাউশ অপসংস্কৃতির বাতাস
কত পাতা ঝরা্ ফুল পড়া বনভূমি মনভূমি বিনাস
কত প্রজন্মের বিলুপ্তি-অবলুপ্তি প্রকৃতির ধারা বিকাশ
কত আবাদী জমি অনাবাদী-তামাদি বাস্তুহারা
কত কূল-উপকূল জনপদ-জনহীন মানবতাহারা
পৃথিবীই কেমন বদলে গেছে নির্মমতায়।
তুমিহীন এই আমি মৃত্যু প্রায় হায়!
বাইশ বাইশটি বছর
যন্ত্রনার কাঁকড় মাটি আঁকড়ে ধরে একা বেঁচে আছি।