সেই কত বছর আগে দেখা এক মুখ
অপরূপা এক রূপ আজো মনে পড়ে
বাতাসে উড়ানো চুল ঝিলমিল দুল
ব্যাকূল হাওয়া তারে মাতাল করে।


সে যে ফ্রান্সের আইফেল তাওয়ারের নীচে নয়
এ্যামেরিকার স্ট্যাচু অব লিবার্টির পাশে নয়
সে যে বাংলার উদাসী জোয়ার
কোন এক খেয়াঘাটে নদীর পাড়ে।


সে যে নয় লিওনার্দো দ্যা ভিঞ্চির আঁকা ছবি মোনালিসা
হলিউড বলিউড কিংবা দালিউডের কোন নায়িকা
সে যে বঙ্গকিশোরী সর্গেশ্বরী
পথ ভুলে আসা কেউ চরাচরে।


তার এলো চুল পরাণ ব্যাকূল উড়নী
আজো ওড়ে বাতাসে
খেয়াঘাটে পথের বাটে কবিতা কবির নাটে
ঝাঊ কড়াইয়ের কাছে
দূরের পথে মেঘের রথে আখি আলপনাতে।
সে যে আমাদের খুব কাছের মানুষ
তারে চোখ বাড়ালেই চোখে পড়ে
বঙ্গ জননীর উঠোনে-মাঠে-পথে-প্রান্তরে।