নিলো তুমি ওঠো, ঘুমিও না আর!
চেয়ে দ্যাখো ঐ চাঁদ উঠেছে
বৃষ্টি ধোয়া রাতের আকাশ
বাতায়নে বাঁকা আলো তার
সারা ঘর উছলায় উল্লাসে।
নিলো তুমি ওঠো!


দ্যাখো ঐ নদীতে জোয়ার
ঈশানের বাতাস চাঁদের আলো
ঢেউ নিয়ে আসে কূলে
দূরে নিয়ে যায় খোটামুক্ত ঘাটের তরী।
দুই পাড়ে নিঝুম গ্রাম
অশোক আগর কামিনীর ছায়া
ঝিরিঝিরি পাতা লতার শিহরণ
উঠোনে তারার মেলা
হাস্নাহেনা রজনীগন্ধার সুবাস ক্ষরণ
তোমাকে আমাকে ডাক দিয়ে যায়।
নীলো তুমি ওঠো!


দ্যাখো ঐ মিনার মন্দির শিরিশের বন ছোঁয়া মেঘ
নিশাচর বাদুড়েরা অবাধ পাখা ছাড়াছাড়ি
এপা্রের গ্রাম পিছু ফেলে ওপারে দীঘল পাড়ি
তুমি উঠলে আমরাও দিতে পারি, যেতে পারি
অবাধ জোছনা দূরের বনের কাছে
রাত জাগা কবির কাছে জোয়ার ওঠা মনের কাছে
অনাহারী জনের কাছে
দেশ মাতৃকা রক্ষায় বিনিদ্র জেগে থাকা
অতন্দ্র প্রহরীর পাশে।
নিলো তুমি ওঠো!