নিলো তুমি ওঠো চেয়ে দ্যাখো ঐ
চাঁদ এসেছে মাথার ‘পর
বাতাবী বন ভরে গেছে জোছনায়
ফুলে পাতায় একাকার ভুঁইচাপা জুঁই তল
শাণের ঘাট দীঘিল জল চঞ্চল
ফেলে রেখে শিকড়ের শিকল
কুমুদ-কুমুদিনী দল উড়ে যেতে চায়
সাদা মেঘের স্বপ্নিল পাখনায়
আজ জোছনায় দ্যাখা হবে দূর আকাশের তল।
নিলো তুমি ওঠো।


চেয়ে দ্যাখো ঐ জলকন্যা রূপের বন্যা ঢেলে
ঘাটে ঘাট ঠেলে হলদী কোঁটার মোড় বায় ফেলে
আড়িয়াল খাঁর মিলন মোহনায়
রুমঝুম ঝুমঝুম ঘুঙুর পড়া পায় একলা ধায়
গুজিগুজি শিহরণ রূপালী জোছনায়
ভাব তন্ময় ব্যাকুলিয়া চ্যায়
নলখাগড়া হোগলার বন।
কূল ফসলে নতুন স্বপন
দোলে চাঁদ কবিতা ঘাসের বিছানায়
দূর পাহাড় রাতের মিনার
আকাশ তারা কত কথা কয়।
যে জাগে ভাবে রাগে প্রস্ফুটিত হয়
এ সময় এত ঘুম কি তো্মার শোভা পায়?
নীলে তুমি ওঠো