সাভার বিল্ডিং ধ্বসে অকালমৃত্যে ঢলে পড়া
অসংখ্য ভাই বোনের রূহের মাগফিরাত কামনায়ঃ
----------------------------------------------


নীলো তুমি ওঠো!চেয়ে দ্যাখো ঐ চাঁদ ডুবে গেছে
অন্ধকারে ছেয়ে আকাশের তল ঘরে ফেরা পথের ঠিকানা।
যুদ্ধের ভয়াবহ হাওয়া ফিলিস্তিন আফগান কাশ্মির
সোমালি সুদান নাইজেরিয়া কঙ্গো আইরিশ বার্মায়
পৃথিবীর অনেক দেশ অনেক প্রদেশে।
ষড়যন্ত্রের গাঢ় কালো মেঘ পুরো এসিয়া আফ্রিকা
তৃতীয় বিশ্বের আরো অনেক দেশে।
ক্ষুধার গগনচুম্বী লেলিহান উগান্ডা রুয়ান্ডা সোমালি সুদান
বাংলাদেশ বার্মা চাঁদসহ আরো অনেক দেশ- জনপদে।
যেথা তোমার বয়সী আমার বয়সী সবার বয়সী
অনেক অগণিত মানুষ ঘুম আসে না
ক্ষুধা–যন্ত্রনা-বারুদের গন্ধে।
জাতি জ্ঞাতি ধর্ম অর্থ ক্ষমতার দ্বন্দ্বে
খনি ধ্বসে কারখানা খসে মরে অসহায় মানুষ।


এর ভেতরেও সংগ্রামী অনেকে বিনিদ্র রাত্রী জেগে থাকে
বুকের শেষ রক্ত বিন্দু দিয়ে শত্রুসেনায় মরণ ছোবল হানে
ভালো করে দেখে শুনে বিৎঘুঁটে হায়েনার ঘাটি
শক্তিশালী এ্যাটম হয়ে নিজেরাই ফেটে পড়ে।
যে দেশের অধিকাংশ মানুষের চোখের সুখঘুম
কেড়ে নিয়ে গেছে যুদ্ধবাজ ক্ষ্মতাবাজ হিংস্র ঈগল
শকুন-শকুনীরা ছিঁড়ে খুঁড়ে খায় মা্নচিত্র পতাকা জীবন্ত দেহ।


অথচ সেই একই আকাশের নীচে
পাশাপাশি লাশ আর লাশের স্তুপের ভিতর
তুমি এখনো ভীষ্ণণ ঘুম কাতর
আজবকান্তির এক দীর্ঘ ঘুমে
এ কেমন করে হয় নীলো? এবার তুমি ওঠো!
চলো! একাত্তরের মত আবার আমরা বেড়িয়ে পড়ি
হাতে হাত কাঁধে কাঁধ মিলিয়ে দেশটাকে সুন্দর করে গড়ি।
নীলো তুমি ওঠো!