এসো না একদিন শহর ছেড়ে দূর
আমাদের ছোট্ট গ্রাম নিঝুমপুর
অরণ্য গিরি ঝর্ণা মাঠ ফসলের ঘুঙুর
সোনা হরিণ রোদেলা দুপুর
জল রং নদীর শরীর
ঢেউয়ের গান পাখির তান হৃদয় ভরে শুনিও
ফুলের রেণু পাতার বেণু দু’হাত ভরে নিও।


পড়ন্ত বিকেল হলুদ সূর্য আরো পড়ে এলে
গাঁয়ের কিশোর-কিশোরীদের সাথে মিলে
কানামাছি বউচি খেলা
গোধূলি পরশ মেঘের মেলা
মাছরাঙা বলাকা মন হৃদয়ের কারুকাজ
মাঠের ওপার দূরের সাঁজ
অজানা কথা অজানা বিকাশ
নয়ন ভরে দেখিও!
ইচ্ছে হলে তুমিও খেলিও
নিজেরে মেলিও
যত দূর মনের অভিলাষ।


সাঝের আধাঁর নেমে এলে দূর
নাসপাতি মেহেদী বন ঘর ফেরা বধূর
মুখোচ্ছবি ছবি মধুর
যদি আর না যায় দেখা
ধীরে ধীরে মাঠের ঘাসও আঁধারে হারায়
শহুরে মন যদি ঘরে ফিরে যেতে চায়
ফিরে যেও!
পিদীমের আলোয় ঝুলানো আয়নায়
নিজেরে ঘুছিয়ে দখিন দাওয়ায়
গল্পে বসিও।


গল্পের ফাঁকে পাশের হৃদয়ের তাকে
উঁকি দিয়ে দেখিও
কত ভালোবাসা অজানা আশা
সাজানো থরে থরে তোমায় তরে
ভালোবেসে একবার এসে দেখে যেও!