কত শহীদ-শোক দিবস পালন করব আর?
প্রতিদিন এত ফুল কোথা পাব আমি?
শহীদের শূন্যতা অর্ঘে ঢাকে কই?
এত অশ্রু অঝোর কান্না চোখে ক্ষয়
এত রক্ত রিক্তের ছাপ শোকের নদী
কোন আঁচলে লুকিয়ে লই?
এত তাজা প্রাণ আত্মার বিদায়
লাশের কবর বেদনার স্তুপ কোথা ধরে রাখি
বুকের ভিতর এত জায়গা আমার কই?


সেই মোহনলাল মীরমদন তিতুমীর থেকে শুরু করে
নূরহোসেন মাহবুব মিলন শাহানা
মাঝখানে আরো কতনা নাম কতনা আত্মা অজানা
কতনা বেদনার পাথর নিথর ধ্বংস স্তূপ অশ্রুর
গোরস্তানের রোদন চিতার বহ্নি হাহাকার ক্রুর
এত শোকের দাফন-কাফন এত শহীদ মিনার
বুকের ভিতর এত জায়গা আমার বাকী কই?


এখনো যত্রতত্র নরহত্যা গণহত্যা ধর্ষিতা নারী
ফুল ঝরে পাতা পড়ে নষ্ট হয় ফাগুনের রং
অসহায় ক্রন্দন আহাজারি বাতাস করে ভারি
এত গনগনে আগুনের গোঙানি কি করে সই?
এত ধৈর্যের পাথর আমার কই?
না জানি শেষে নিজেই ভয়ংকর এক লাভার পাহাড়
বিসুভিয়াস ফুজিয়ামার বংশধরে রূপান্তরিত হই?