রাখাল ছেলে রাখাল ছেলে
তোমরা আজ কোথায় গেলে ভেঙে ধেনুর মেলা
বিকেল বেলা মাঠের ধারে এখন আর জমে নারে
ডাং-গুটির সেই খেলা।


কানামাছি বৌছি খেলায় ভাঙে না আর পাশের খাগড়া বন
জোয়ার জলে সাঁতার কেটে ঢেউয়ে ভেসে হয় না উচাটন
গান গেয়ে কেউ ফেরে না নিদাঘ সন্ধ্যা বেলা।


জোছনা রাতে দূর সীমাতে ওঠে না আর চেনা বাঁশির সুর
পরাণ হরার ভয়ে বধূ কাঁপে না আর করে দুরুদুর
সারা নিশি একা জেগে হয় না আঁখি ফোলা।


ভোর না হতেই পড়ে না আর আম কুড়ানোর ধুম
ঝুমকো জবা পরাগ মেখে শেফালীরা লয় না রাঙাচুম
ওরাও এখন হারিয়ে গ্যাছে নিরুদ্দেশে ভেঙে পুতুল খেলা।