এই যে দেয়াল বিশাল দেয়াল
রাত্র দিনে উঠছে বেড়ে
তোমার আমার জীবন ঘেঁষে
জাতি ধর্ম বর্ণ বিভেদ
বিত্ত বৈভব শ্রেণীর দেয়াল।
ভালোবাসা আড়াল করে
মানব আকাশ ছূঁইছে শেষে।


এপার ওপার দু’ধারে ঘর
সবুজ সারি ছোট্ট নদী
মুখ বাড়ালেই যায় না দেখা
ঝুল বারান্দা জামের শাখা
আগের মত সোনার ছবি।


পাশা পাশি দেয়াল গড়ে
মানবতা আড়াল করে
কাছের মানুষ পাশের মানুষ
দূরের হয়ে বেঁচে আছি।


এক আকাশে একই তারা
চন্দ্র-সূর্য মেঘের হাসি
জন্ম মৃত্যুর একই ভাষা।
তোমার আমার একটু ভুলে
বিভক্ত আজ মানব প্রেম
বিশ্বজনিন ভালোবাসা।