বনের পাশ দিয়ে হেঁটে গেলেই
ওপাড়ার ফুলমতি মেয়ে ডানপিঠে ছেলে
জেগে ওঠে বাতাসের সাথে কথা কয়
কানে কানে এসে বলে, ফাগুন এসেছে সেই কবে
দখিন দুয়ার গেছে খুলে পাখি কাকলি কলরবে
ফুল কাঁটা হুলে ভরে গেছে শাখা লতা সবই।
কিন্তু তুমি অমন আনমনা কেনো কবি?


একটু ভিতরে এগুলেই
হাসনাহেনা পলাশ টগর জুঁই
বৃক্ষ লতা পাতা সবুজ বন ভুঁই
ছায়ার আড়ালে লুকিয়ে থাকা মৌচোর সুঁই
সেই সখিনা জরিনা জয়নাল ময়না
কাঁধের গামছা গায়ের প্রসাধনী গয়না
মনে হয় আগের মতই লেগে আছে জেগে আছে
কাছে টানে ভালোবাসে কাঁদে হাসে
সুরে গায় দখিন বায় ঝুলন বাঁধার গান
যারা একটি ফুলকে ফোঁটাতে গিয়ে সেদিন
অমর জীবন করে গেছে দান।


আড়াআড়ি ধানক্ষেত মাঠ নলখাগড়া হোগলা চেঁচুরি বন
পাড়ি দিয়ে এলেই সামান্য দূর
শনশন বাতাসে চঞ্চলা চপলা ঘুঙুর
মালতি মধুবালা লক্ষীরাণীর কপালের সিঁদুর
শাহেদালি সমির আলীর্র রক্ত- ঘাম মেদুর
ছিটকে আসে গায়
ঘোমটা উড়নি বক্ষ পাঁজর এলো চুল
জড়ায়ে পড়ে পায়। মনে হয়
ওরা এখনো জেগে আছে ভালোবাসে
স্বাধীনতা সূর্য পতাকা দিগন্ত দুপুর
রোদেলা নদী গিরি পথ ঝর্ণা মধুর
স্বযতন শ্রম দিতে এসে
সোনার ফসল সোনার সূরুজ ছবির স্বপন নিতে এসে
ভালোবেসে হারিয়ে গেছে, বঙ্গ নামের এক বাংলাদেশে।


সাভার আশুলিয়া স্পেক্ট্রা তাজিন রাণাপ্লাজা
ইপিজেট কেপিজেট ইত্যাদির পাশ দিয়ে হেঁটে গেলেই
শাহানা করিমণ নাম নাজানা আরো কতজন
ছুটে এসে কানের কাছে চুপি চুপি বলে,
ওরা কেমন আছে কবি? যারা এখনো কাজ করে
সেই সুঁই সুতা আয়রন সিলাইয়ের কলে।
আমাদের পাওনা পেয়েছে কি পিতা-মাতা ভাই-বোন?
নাকি সবটুকুই খেয়েছে আমলা আর রক্তচোষা মহাজন?


বাউলের মত আনমনা আরো ছুটে গেলেই
খেয়াঘাট গেঁয়ো হাট ভাঙা সাঁকো উঁচু সড়ক
শ্মশান গোরস্তান মন্দির মিনার ডানে বায়
দেবদারু ঝাউ বটের ছায় চোখ পড়লেই দেখা যায়
এখনো সন্তানহারা কত পাগলিনী মা দূরের পথ চায়
তাঁর আদরের সন্তান বুকে নিয়ে ঘরে ফিরে যেতে চায়।


ষড়ঋতু মানুষের মেলা সুনীল আকাশ নাটাই ঘুড়ি
হরিদ্রা বট হরিতকী শাল প্রজাপতি জলপাই
গোধূলি রং ঝাপসা চোখ সিক্ত আঁচল নীলাম্বরী
ঘরের দাওয়া খোলা বাতায়ন নিকনো উঠোন
নদীর ঘাট গেঁয়ো হাট দীঘির জল নীলোৎপল
হাঁসের ঝাঁক বকের বাঁক মাছের উল্লাস
কিশোর কিশোরীর উচ্ছ্বাস
মা মাটি মমতা রাখী হাসি খুশি মিলন দেখলেই
মনে হয়, ঐ বুঝি তাঁরা এলো?
যারা আমাদের জন্য এসব আর
একটি স্বাধীন স্বদেশ সুখের পায়রা আনতে গিয়ে
রক্তসাগর অগ্নিসূর্য কুয়শাপাহাড় বরফ নদী
পেড়িয়ে এসে বিজয়ী বীর বীরাঙ্গনা বেশে
মানচিত্র পতাকা হৃদি মন্দির দারুচিনি দ্বীপের দেশে
চির সবুজ ঘাসের কাছের মা বাংলার আঁচল পাশে
গর্ব ভরে শুয়ে আছে
তোমার আমার বুকের কাছে।