ময়নারে তোর গয়না পড়া রূপের আগুন বুকে এসে পড়ে
জানি অনেক কানতে হবে রে ময়না উড়ে যাবার পরে।

পড়শি বাড়ীর সোনার খাঁচায় দেখি বাঁধা তোরে
দুধ কলাতে ভালই আছিস সোনার শিকল পড়ে
কাজল বরণ কালো আঁখি দেখলে পরাণ ছটফটাইয়া মরে।

পড়শি বাড়ীর পরশী ময়না আমার কিসে দাবী?
তবু কেনো মিছে তোরে এত আপন ভাবি
মায়ারই ঘোর জানি সবই- ভাঙবে দুঃখের ভোরে।

খাঁচার দুয়ার খুলে যেদিন উড়ে যাবি বনে
আমায় কি আর পড়বে সেদিন তোরই আপন মনে?
জানি এসব মায়ার বাঁধন মিছে রোদন
কে তারে আর করে বহন?
একবার আপন স্বজন সুখের লগন খুঁজে পাবার পরে।