এ কী! আমার কোথায় এসেছি ফিরে?
চারদিকে আঁধার রাজনীতির কাঁটাঝাড়
দুর্নীতি অবক্ষয় আগাছার পাহাড়
বিষবাষ্প কাঁটাতার হাহাকার
আমাদের রেখেছে আষ্টেপিষ্টে ঘিরে।


এমন তো ছিল না প্রত্যয়
যাবার স্বপ্ন ছিল বহু দূর।
শান্তির ঝর্ণা বহতা নদী যেথায়
সুখের অনিত্য ঘুঙুর
মুহুমুহু উহ! উহ! গীত মধুর
ঢেউয়ে ঢেউ উচ্ছ্বাস কূলে উল্লাস
পারে বেলাভূমি বনভূমি মদির বাতাস
ভোমর বুলবুলি ফুল সুবাস
নিঃসীম নীলিমা অসীম আকাশ
নিরন্তর জেগে রয়।
বুক পাতলেই জুড়ায় বুক
ভালোবাস সুখের সুখ
মানুষের জন্য মানুষ
আনন্দ-বেদনা-মিলনে পাশে দাঁড়ায়
হাত বাড়ায় প্রিয় প্রিয়তমা রূপ;
মনের মত মন ফুলের মত ফুল
কাছাকাছি পাশাপাশি ফোটে
দোলে লোটে ঢেউয়ে জেগে ওঠে।
সত্য বাণী মমতার পরশ টানি
ফল্গুধারা মেঘের বারীর মত
হৃদয়-হৃদয়ে বর্ষে-
ভোরের সূর্য সোনার হাসি দুয়ার খোলার আগেই
দুয়ারে দাড়ানো দ্বারীরে দরশে।


অথচ আজ আমরা কোথায়?
সে সব কত দূর?
বিৎঘুঁটে আঁধার বন্ধুর
এক সীমার কাছে এসে পরাজিত যুদ্ধাহত
গন্তব্যহারা এক দল সৈনিকের বেশে  
দলে বিদলে বিভক্ত হয়ে উঠেছি এসে।
সামনে কিছু যায় না দেখা
আঁধারে আঁধার মিলায়ে আছে পাখা
চারদিক ঘণ বন কালো পাহাড়
ক্ষুধার্ত মরু হু হু হাহাকার
শ্বাপদসঙকুল জন্তুর হুঙ্কার
নিশার রাত্রির গাত্রে শোনা যায়।
ধ্রুবতারারাও হারিয়ে কোথায়
মুখর নগরী মানুষের পল্লী কতদূর হায়?
পৃথিবী এগিয়ে গেছে কতদূর-কোন অক্ষ দ্রাঘিমায়?


এসো আমরা এখন ধর্ম বর্ণ গোত্র সব ভুলে যাই
দল বেঁধে একত্রে একসাথে সামনে আগাই
বনবাঘ রণশত্রু জোটবাঁধা শক্তিতে তাড়াই
আমাদের অভীষ্ট লক্ষ্য-গন্তব্যে ফিরে যাই।