যদি বেদনা তোমায় খুবলে খায়
সংসার যাতনে ক্ষত-বিক্ষত
সময়ের বৃশ্চিক দংশনে শয্যাগত
খল বন্ধুর ছলে সর্বস্বান্ত মর্মাহত
মিথ্যে অপবাদ প্রতারণায় সমাজচ্যুত
ভাগ্যের নির্মম পরিহাসে অচ্ছুৎ
সবাই ভাবে অপয়া অনাহুত
চেনা মানুষ- অচেনা, মুখ ফিরিয়ে লয়
যদি সব দুয়ার বন্ধ হয়ে যায়
যদি সব পথ ঢাকে তমসায়
সব আছে তবু যদি একা হয়ে যাও
তবে কবিতার কাছে দু’হাত বাড়াও।


কবিতা তোমায় বুকে টেনে নিবে
আদর সোহাগ মমতার আঁচলে ঘাম মুছে দিবে
হাত বুলিয়ে বেদনারে দূর করে দিবে
ভালোবাসায় সুস্থ করে দাঁড়াতে শিখাবে
ঝড়-ঝঞ্জা মন্বন্তরে বাঁচতে শিখাবে
প্রয়োজনে রুখে দাঁড়াতে শিখাবে
হাত বাড়াতে শিখাবে
বীরের মর্যাদায় সংসারে ফিরিয়ে নিবে।
তাই ভালোবাসা শক্তি সাহস মন্ত্রণা নিতে
কবিতার কাছে এসো!