কেঁদে কেঁদে যে পাথর শ্রাবন নদী
আঁখি অঞ্জন হৃদয়ের রঙ
ঢেউ সাগর খোলা আলাকাশ দিগন্ত ভরে
দুঃখের নোনা জল
নীলিমা প্রান্ত দূরের ছবি
দারুচিনি দ্বীপের দেশ গড়ে।


একা একা জাগে যে আঁধারে
বাতায়নে বাড়ায় বেদনার্ত মুখ
বুকে জ্বলে দুঃখের সলিতা।
চিরকাল যে শুধু সয় আঘাত
ভালবেসে বঞ্চিতা।
নিজে পোড়ে-
তবু কামনা করে অন্যের সুখ
অন্যের হাসি ফোটাতে
জীবন দিতেও প্রস্তুত।
তার জন্য ফুল, তার নামে কবিতা
তারে দিব পোড়া বুক।