সে এসেছিল আমাদের মাঝে বেদনারে চিনে নিতে
আপনারে সবার তরে উজার করে দিতে।
সাথে নিয়ে অগ্নিবীণা আধাঁর ভাঙার গান।
পথহারার ঠিকানা পতিত জাতির জাগরণী আহ্বান।
উর্ধে তুলে হাতুড়ী সাবল ভাগ্যহতের ফরিয়াদ
ভেঙে দিতে মেকি দেয়াল শ্রেণী জাত-পাত।
সাহেব গোলাম নেই মানুষে সকলি সমান
অবলা বঞ্চিত অসহায়ে জানাতে সম্মান।
ভণ্ডদেবতার উচ্চাসন ফেলে দিয়ে নীচে খুলে দিতে বাধন
যারা এতকাল ছিল বাধা রথের দড়িতে কলুর বলদ সম।


সে এসেছিল বিদ্রোহী রণমূর্তি সাম্য-শান্তির ছবি
উল্কা দেবতা, আগুনের আকাশ বিদ্রোহী কবি।
সে এসেছিল আলোর পাখি মিলন রাখি লয়ে সাথে
সবারে পড়াতে, মিলনে বিরহে ভালবেসে জড়াতে
ক্ষণজন্মা মুক্তির দূত নিজে শেষে রিক্ত হাতে ফিরে যেত।


সে এসেছিল মসজিদের মোয়াজ্জিন মন্দিরের পুরোহিত
রণাঙ্গনের রণমত্ত বীর পথের বাউল গৈরিক
বাগানের ফুল কিশোরীর কানের দুল গানের বুলবুল
মানুষের কবি হৃদয়ের কবি কাজী নজরুল।