মল্লিকা আমার মল্লিকা
তুমি আর কখনও কী দাঁড়াবে না এসে
এ শিউলি শেফালী হরিতকী ঝাউ বন
শিশির ভেঁজা ঘাস লতাপাতা পাট শিশুর মতন
কনকচাঁপা ডালিম আমলকী ঝরা উঠোন
ভোরের আল পূবের দাওয়া খোলা বাতায়ন
ঘুম ভাঙা কুসুম কুমকুম চারপাশ মগন
তুমি দাঁড়াতেই নতুন আভাস নতুন জাগরণ
নতুন আয়োজন।


নিঝুম দুপুর ছায়ার আয়নাতে সব কিছু চুপ
ঘুঘুর ডাক শাখার রাগ পাতার ঘুঙুর ছুপ ছুপ
এমন বিজন তমাল বন তোমার হাসি মুখ
কাছ থেকে পাশ থেকে দেখতে ইচ্ছে খুব
ছুঁইতেই তুমি লাজে অপরূপ।


পড়ন্ত বিকেল হলুদ আলো বনের ধার
ঘাস ফড়িং প্রজাপতি গাঁয়ের ওপার
গল্প কবিতা পড়ন কথার সরল বিকাশ
সবুজ লতা বুন পাতা মাঠের ঘাস
সোনার বরণ জড়িয়ে আছে ছড়িয়ে আছে।
এগাঁও ফেলে যেতে যেতে ওগাঁয়ের কাছে
আমারেই পড়বে মনে ক্ষণে ক্ষণে ভালবেসে
আর কখনো কী হবে না এমন, মল্লিকা?