ভাত চাই হতচ্ছাড়ী-স্বৈরাচারী, ভাত
গণতন্ত্র ফনতন্ত্র বুঝি না, ভাত চাই, ভাত।
এক বাসন ভাত, ঠাণ্ডা কিবা গরম
সাথে গোটা দুই মরিচ একটু লবণ
সামান্য ডাল, যদি পিঁয়াজ থাকে দিতে পারিস
না হলেও তেমন ক্ষতি নাই
তবে তোর গণতন্ত্র ফনতন্ত্র বড় তেতো লাগে এখন
ক্ষুধার শরীরে ওসবে আর হোয়াদ নাই।
আমি এখন ভাত চাই বাসন ভরা ভাত
ঠাণ্ডা কিবা গরম--


ভিখ?
ভিক্ষারে আজ ধিক! আমি স্বাধীন দেশের নাগরিক
ভিক্ষা বা করুণা আমার কাম্য নয়
আমার আছে বিশ্বজোড়া গর্বের পরিচয়
কাজ করেই আজ ভুক পিপাসা করতে হবে জয়
আমার কাজ চাই, কাজ, ভিক্ষাবৃত্তি নয়।
কাজের প্রয়োজন, আমার একটা কাজ চাই
যাতে ভিক্ষাবৃত্তি ঘোঁচে, করুণার দাগ মোছে
সারাদিন খাটুনি শেষে ঘরে এসে
ছেলে মেয়ে নিয়ে পেটপুরে দু’বেলা খেতে পাই
কাজ চাই স্বৈরাচারী-ছতচ্ছাড়ী, এমন একটা কাজ চাই।
তোর ডিজিটাল ফিজিটাল ওসবে আমার কাজ নাই।
আমার এখন কাজের প্রয়োজন
কার দয়া বাঁ করুণা নয়, শ্রমের মর্যাদায়
মানুষ হিসাবে বাঁচার মতন একটা কাজ চাই।


কাজ শেষে একটু বিশ্রাম, শান্তির আশ্রম
মাথা গোঁজার ঠাই চাই।
হোক সে ঝুপড়ি ঘর খোয়ার খামার
খোলা আকাশ, ফুটপাত, কালবার্ড, ব্রীজ
অথবা ওঠা নামার সিঁড়ির নীচ
যেখানেই হোক নিরাপদ ঠাই আর ঘুম চাই।
আমার আকাশচুম্বী কোন চাওয়া পাওয়া নাই
শুধু চাঁদাবাজ পুলিশ শকুন ইবলিস
অথবা অন্য কোন মানব শ্বাপদমুক্ত
এতটু নিরাপদ পরিবেশ আর শ্রান্তীর ঘুম
ঘুমোবার একটু জায়গা চাই।


বছরের শুরু-শেষ কিংবা প্রয়োজন বোধে যে কোন সময়
লজ্জা আর শীত নিবারণ যোগ্য কিছু কাপড় চাই
নতুন কিংবা পু্রাতন হোক, তবে মোটা হওয়াই কাম্য যে।
তোর নিরাপত্তার চাদর আইন-শৃংখলা-সংবিধান
ওসব বিবস্ত্র ধোঁকাবাজির অন্ধকারে আর কত কাল?
আমার অধিকার আমাকে এবার ফিরিয়ে দে ।