সভ্যতার নামে নেংটি ইঁদুর নামিছে রাস্তায়
ঘরের অমূল্য ধন বাজারে বিকায় সস্তায়।
সূর্যের নামে অন্ধবাদুর করিছে নানা অপপ্রচার
আঁধারেই সহজ পরের বাগান লুটে খাওয়া তার।


চোরা বকে ‘আবেদ বড় বজ্জাত’ জাগে সারা রাত
তাঁর জন্যই পাড়া নির্ঘুম চুরির কর্মে ঘটে ব্যঘাত।
ধর্মের নামে অজ্ঞে করে যজ্ঞের কলম চালাচালি
আমার ভাগ্যেও আসতে পারে মৌলবাদের গালি।