যারা দেশ জাতি ও মানব সেবায় নিয়োজিত
তাঁদের চরণে নিবেদিত-
---------------------------------------
দেশ জুড়ে চলছে এখন
স্বৈরাচার সন্ত্রাস হত্যা ধর্ষণ নির্যাতন
ভুয়া নেতা মুক্তযোদ্ধা দেশ বৈরীর লাইসেন্স নবায়ন।
জাতীয় সংসদ ভবন থেকে গ্রাম্য মক্তব পর্যন্ত
সাপের লেজ ও জোঁকের মতন
ঠাণ্ডা ও কালো কিছুর হাতের নতুন আগ্রাসন
গণ অধিকার হরণের নতুন প্রক্রিয়া।


চাঁদাবাজি সিন্ডিকেট দলীয়করণ আমলাদের দৈরাত্ম
ভাংচুর জ্বালাও পোড়াও হরতালের বিষবাষ্প
সারা দেশটা এখন তৃণসম জ্বলছে।
ঝাউতলী কাউতলী রামগঞ্জ
শহর বন্দর গ্রাম গঞ্জ
কৃষক শ্রমিক ছাত্র জনতার ক্ষুদ্র মিছিল চলছে।
মানুষের নতুন দাবী মাঠে ময়দানে পথের হাওয়ায়
নতুন একটা কিছু হোক এমনই সকলে চায়।
কিছু কিছু মানুষ এখন দেশের এহেন পরিস্থিতি রুখতে
জীবন দিতেও প্রস্তুত;
তার চেয়েও অদ্ভুত
আবারো কিছু কিছু মা বীরাঙ্গনা-বিধবা
শহীদ জননী হতেও রাজি।


এখন প্রয়োজন
৪৭, ৫২, ৫৪, ৬৯, ৭১, ৯১’র মতন
কিছু মেধাবী ছাত্র-ছাত্রী শিক্ষক-শিক্ষিকা
যারা দেশের মঙ্গলে সদাই সুচিন্তা করে
কল-কারখানা অফিস আদালত মাঠের মানুষ
যারা দেশের উন্নয়নে শ্রম দিতে দিতে
ইস্পাত কঠিন পাথুরে-
শোষণের বিরুদ্ধে আজন্ম রুখে দাঁড়াতে গিয়ে
যে সব লেখক কবি বুদ্ধিজীবী দেশপ্রেমিক
কথা কবিতা কর্মে, নিজ নিজ ধর্মে
রক্ত স্ফুলিঙ্গ-ঘামের গন্ধ-অগ্নি বর্ষণ করে
দেশের প্রয়োজনে আত্ম বিসর্জন
ফাঁসির মঞ্চে গিয়ে শাহাদাত বরণ
অমরত্বের সুপিয় সুধা পান করে।
তাঁদের ঐক্যবদ্ধ মিছিল, গণবিস্ফোরণ-
নতুন আন্দোলন; এখন বড়ই প্রয়োজন।