আমারে তুমি মুক্ত কর হে নাথে
সীমা হতে অসীমের পথে
যে পথ মিলেছে গিয়ে তোমার মন্দিরেতে।
এই যে আমি ডুবিছি নিত্য ধূলে
অচেতন আঁধার মায়া করবী মূলে
আমায় লহ গো তুলে তোমার আপন করুণাতে।


আমি আর কত কাল কাঁদব এবে কাঙাল সেজে
তোমার কী আর হয় না দয়া বন্দীর আরতিতে?
আমি পথ হারালে ডুবে গেলে তোমার রাজে
অখ্যাতি হবে গো নাথ কার নামেতে?
এবার করুণা করো বাঁধন হরো
মুক্ত করো পরমেশ্বর!
আমায় মুক্ত করো তোমার অসীম রাজত্বে
মুক্ত করো হে অনাথের নাথে---