আকাশের চাঁদ রে ওরে দূরের চাঁদ
তুই কাঁদিস কেনো একা জেগে বিজন বনে নদী কূলে
কে তোরে দিয়েছে ফাঁকি? না কি
হারিয়েছিস নিজেই কিছু নিজের ই কর্ম ভুলে?


সবাই যবে ফিরে ঘরে পাখি ফেরে সুখ নীড়ে
তুই থাকিস ঐ বন ধারে অকূল নদী তীরে
খুঁজিস কিরে এমন করে ধরা নীরব নিথর হলে?


তুই জানিস নে কী বন বিধান নদীর অভিধান
একবার নিলে রতন বক্ষেরই ধন করে না ফেরত দান
পশে না আর কারো কাঁদন বুকের রোদন গহন তলে।


আমার মত তুইও কি রে ঘরহারা এ রং সংসারে
এখন সব হেরে অঝরে কাঁদিস বন বনানী জাহ্নবী তীরে
যদি গো আবার মেলে তারে বিধি প্রসন্ন হলে।