উৎসর্গঃ- প্রিয় কবি সুবীর কাস্মীর পেরেরা, কবি অরুন কারফা এবং কবি সরকার মুনীরকে।
--------------------------------
আকাশের মেঘ রে ওরে ধবল মেঘ
তুই কোথা যাবি কারই আশে কিসেরই উদ্বেগ?


বাউল সুরের একতারাটা কে দিল তোর হাতে
ঘর ছাড়িলি দোর ছাড়িলি একলা বিজন পথে
সোনার সংসার পিছু ফেলে নিলি বাউল বেশ।


উড়লি কত ঘুরলি কত অসীম আকাশপুরে
মন পেলি না কারো কভু একতারা ই সুরে
উড়ে উড়ে ঘুরে ঘুরে বুকের কথা হল না রে শেষ।


দেশ হতে দেশ দেশান্তরে খুঁজলি যারে ঘুরে নিরন্তর
সে রইল কোন অজান দেশে পাইলি না খবর
মিছে রে তোর বাউল সাধন পাকলো মাথার কেশ
ওরে ধবল মেঘ--