তারে যায় না ভোলা ছোট্ট বেলা ছোট্ট চোখে দেখা যারে
যেন হৃদয় মাঝে হৃদয় ছবি আছে সবই হৃদয় জুড়ে।


ভরদুপুরে কেয়া বনে সাথী সনে ডাহুকছানা খোঁজতে গিয়ে
যে মাটির গন্ধ হাওয়ার ছন্দ লেগেছে মনে রক্তে গিয়ে
আজো দেহে ক্ষরণ লাগে চোখ মুদিলেই বক্ষ ভরে।


সেই বিকেলের ডাংগুটি আর বউচি খেলা কানামাছি
ফুল কড়ানো মালা বকুলতলা শুকায় নি তার গন্ধরাশি
আজো যেন পড়ন রোদে গল্পে আছি পুলে ধারে।


জোছনা রাতে আঙিনাতে ঠাকুর মায়ের গল্প ঝুড়ি
আজো যেন কাটছে সূতা সেই পুরনো চাঁদের বুড়ি
ব্যজনী দোলায় ঘুমে ভোলায় মায়ে গল্প ছড়া আদরে।