কবিতাটি আমার মেয়ে মুনিয়ার কান্না থমানোর উদ্দেশ্যে আমাদের গ্রাম্য ভাষায় লিখা। আজ আমি অসুস্থ। প্রবাসে-কল্পনায় ওর খুবই অভাব বোধ করছি। বড় কোন কবিতার ভাবনা বা টাইপ করার মত মন-মানসিকতা নেই। তাই এটিই তুলে দি্লাম। কেউ যদি পড়েন আর ভাল না লাগে তাহলে ক্ষমা করবেন।
---------------------------------------------
চান্দুর মা গো চান্দুর মা কান্দু দিও না
চান্দুর বাপে আইবে বাড়ি লাল ঘোড়া দিয়া।
চান্দুর জন্য লাল জামা তোমার জন্য লাল শাড়ি
আনবে কিন্না হাজার টাকা দিয়া।
নাইচ্চা নাইচ্চা হাইট্টো তুমি ছোট্ট উঠান দিয়া।
চান্দুর মায়ে কাঁদলে যেনো প্যাচার বাচ্চা
হাসলে সোনার টিয়া।
--------------------------------------------
কান্দু – কান্না, আইবে- আসবে, কিন্না- কিনে, নাইচ্চা- নেচে।