একঃ আঁধারে আড়ালে ছদ্মবেশে
   যে দেশ ও জাতির রক্ত চোষে
   প্রকাশ্য দিবালোকে তার রক্ত বমি হয়।


   দুইঃ ইতিহাস থেকে সত্যকে যতই ছুড়ে ফেলা হোক দূরে
   ইতিহাস তাকে কুঁড়িয়ে এনে সোনার মোরকে নেয় বেঁধে।
   আর অসত্য জোর করে যতই দেয়া হোক ইতিহাসে জুড়ে
   ইতিহাসই তাকে একদিন ছুঁড়ে ফেলে দেয় ভাগাড়ের খাদে।


   তিনঃ অর্থ, সম্পদ, মাদকের লোভ যত হবে ঊর্ধ্বগামী
   ন্যায়, নারী, আর কবিতার মূল্যায়ন তত হবে নিম্নগামী।