পাখিরে তুই কার লাগিয়া এমন কইরা কাঁদিস নিরজনে
কোন নিঠুরা গ্যাছে ছাইরা তোরে দাগা দিয়া মনে।


না জানিয়া কইরা পিরিত হইলি বন বাসী
গান শুনাইয়া মন কাড়িয়া নিল কালার বাঁশি
এখন একা বনে কাঁদিস বসি দুঃখের কাঁদনে।


তোর কাঁদনে কাঁদেরে বন কাঁদে ফুল লতা
না বুঝিয়া আমি কাঁদি বুকে লয়ে ব্যথা
এমন পাখি গ্যাছে ছাইরা কোন সে পাষাণে।